অ-প্রেরিত প্রেমের চিঠি-১



প্রিয়তমা, 
আমি আজ তোমাকে যে চিঠিটি লিখছি, সে চিঠি আজো কোন কবি তার প্রেমিকাকে লেখেনি। আমি তোমাকে লিখছি: আমার সমস্ত স্বত্বা আর বিবেকের অনুপ্রেরণায়। একটি দীর্ঘ ভালবাসার চিঠি, একটি স্বপ্নের সবিস্তার, 
মৌনতার বিষাদময়তায় গুটি গুটি অক্ষরগুলো তোমার চেতনাকে আলোড়িত করবে। তুমি কোনদিন ভাবতেও পারোনি কোন এক অখ্যাত " সাইকো " তার বিশ্বাসের পুঁজি দিয়ে তোমার জন্য রচনা করবে এরকম একটি চিঠি...!!

কেমন আছ তুমি? নিশ্চয় অনেক ভাল আছো, সুখেই আছো। তোমার সুখের পথে আমি তো একমাত্র বাঁধা ছিলাম। এখন আমি নেই, নেই কোনো আমার অস্তিত্ব কিংবা এমন কোনো স্মৃতি, যা তোমার সুখের স্বপ্নে হানা দিবে। আর তোমার শয্যাসঙ্গী কেমন আছে তাকে আমার সালাম জানিও। আজ ইচ্ছে করছে কয়েক দিস্তা কাগজে তোমায় নিয়ে একটা প্রেমের চিঠি লিখতে। হয়তো আমি কবি নয় তাই কবিদের ভাষা না হোক আমার মনের ভাষায় লিখতে। হৃদয়ের কথা গুলো তুমি মন দিয়ে পড়বে আর হারিয়ে যাবে আমার ভালোবাসার গভীরে। সেই প্রথম হারিয়ে গিয়েছিলে ০৩-০৩-২০১০ এর করিডোরে। আগে কখনো তোমায় চিঠি লিখিনি, আজ লিখবোতোমার প্রতি কখনো কখনো খুব অবাক হয় আমি, কেমন করে এতটা অনুভূতি শূন্য হয়ে গেলে তুমি। জানি এখনও তুমি সবার সাথে হাসা-হাসি করো, হৃদয় দিয়ে সবাই কে ভালবাসো, পরিশেষে শুধু আমার প্রতি তোমার অনুভূতির শূন্যতা কেনো হয়েছিল, বিষয়টি ভাবলে আমার খুব কষ্ট লাগে...!!

SA তুমি কি জানো, মানুষ কেনো একজন অন্য জনকে ভালবাসার কথা বলে, অনুভূতি দেখাতে কাছে আসে, পরিশেষে তোমার মত নিজের সুখের প্রয়োজনে সেই ভালবাসার মানুষকে বলে---- " আমি জানিনা তোমায় ভালবাসি কি-না, আমায় একটু একা থাকতে দাও, আমাকে আমার মত ভালো থাকতেে দাও"  অথচ একবারও ভাবলে না তোমাকে ভালোবাসলো যে মানুষটি সে একা থাকতে চাই কি-না। সময়ের করিডোরে ৩১-০৩-২০১৪ তে অনাবিল শূণ্যতা আর কিছু স্মৃতি রেখে হ্যালির ধুমকেতুর মত বিদায় নিলে তুমি...!! 

SA তুমি জানো কিঃ
তোমার একটু প্রিয় হওয়ার জন্য, একটু তোমার ভালবাসা পাওয়ার জন্য কত না চেষ্টা করেছি, আর সেগুলো তোমার কাছে আজ সব মূল্যহীন হয়ে গেছে...!!
জানো SA,
আমি কোনো কবি ছিলাম না তবুও তোমায় শুনাবো বলে লিখতাম তুমি আমার লিখাগুলো মন দিয় শুনতে ভালো না লাগলেও বলতে ভালো লেগেছে। ভালো হয়নি আমি জানতাম, তবুও তোমার মুখে ভালো লাগার কথা টা শুনে নিজেকে কবি কবি ভাবতাম। তবে কি জানো তুমি আমার সব কিছুতেই মিথ্যে দোষ দিতে, কিন্ত মিথ্যা অপবাদ মানুষকে অনেক বেশি কষ্ট দেই। আমি কষ্ট পেতাম কিন্ত সেগুলো মেনেও নিতাম। ভাবতাম তুমি তোমার অপবাদ গুলোর ভুল বুঝতে পেরে হয়তো একদিন ঠিক তোমার হৃদয়ে জায়গা করে দিবে...!!
মনে পড়ে SA একদিন তুমি বলেছিলে আমায় অনেক বেশি ভালবাসো। সেদিন কথাটা শুনে কষ্ট যতটা না পেয়েছিলাম, তার অনেক বেশি অবাক হয়েছিলাম, অনেক বেশি অভিমান হয়েছিল তোমার উপর। কিন্ত রাগ করতে পারিনি, আজও পারিনা। আজও মনে হয় আমি তোমার ভালবাসা পাবার যোগ্য নয়। আমার মত একটা " সাইকো " কে কেনই বা ভালবাসবে কারণ তুমি তো মুক্ত পাখি...!!
SA তোমার সকল অভিযোগের মাঝে ছিলাম আমি স্বপ্নচারী একজন মানুষ, হ্যাঁ আমি স্বপ্নচারী মানুষ ছিলাম। যখন আমি ক্লাস নবম বা দশম শ্রেণীতে পড়ি, তখন থেকে এই অভ্যাসের শুরু। বয়স যখন বাড়তে থাকলো, তখন এই কল্পনা গুলোতে সিনেমা নাটকের প্রেম ভালবাসার প্রভাব বিস্তার শুরু হলো। নিজেকে বেশির ভাগ সময় দেবদাস ধরনের চরিত্র দিয়ে কল্পনার সিনেমা তৈরি করতাম মনের মাঝে...!!
SA জানো আমার স্বপ্নের ভূবনে তুমি যে দিন এলে আমার সব কিছু দিয়ে তোমায় আপন করে নিলাম। কিন্ত তুমি আমার সরলতাকে কাজে লাগিয়ে আমায় নিঃস্ব করে বিদায় নিলে, আমার কথা এবং ভাবনা গুলো না বুঝেই বলে দিলে স্বপ্নচারী মানুষেরা স্বপ্নেই সাথী হয়, বাস্তবে নয়। সময়ের পরিক্রমায় এখন আমি আর স্বপ্ন নিয়ে থাকিনা, অথচ আমি বাস্তবতার সাথে তাল মিলিয়ে চলতে গেলে তোমার দেখানো স্বপ্ন গুলো আমার মাঝে ঘুরপাক করে...!!
SA তুমি আমায় যতটা খারাপ ভেবেছিলে, যতটা নোংরা ভেবেছিলে, ততটা হয়তো আমি খারাপ বা নোংরা নয়। তুমি শুধু তোমার যুক্তিগুলো আমার সামনে হাজির করতে, অথচ আমার যুক্তিগুলো তোমার কথা মাঝে বিলুপ্ত হয়ে যেত অথবা আমি বললে আমার যুক্তিগুলো বিশ্লেষণ করার প্রয়োজন মনে করতে না...!!
SA তুমি কি রাগ করছো না কি বিরক্ত হচ্ছো, না কি আমার লিখা থেকে চোখ সরিয়ে নিয়েছো। চিঠিটা শুধু তোমার জন্য লিখা, হয়তো আর কখনো লিখতে পারবো না। তোমাকে আমি কেন আমার জীবনে চেয়েছিলাম, শুধু কী আমার জন্য তোমাকে চেয়েছিলাম আমি, আমার জন্য নয়, তোমার জন্যও নিজেকে তোমার সঙ্গে জড়াতে চেয়েছিলাম। আমি তখনও তোমার সুখের কথা ভেবেছি, এখনো তোমার সুখের কথা ভাবি। তাই তোমার
পথে বাঁধা হয়ে দাঁড়ায়নি...!!
SA জানো জোৎসনা রাতে সবাই যখন ঘুমিয়ে যায়, আর আমি তখন ঐ দূর আকাশে তাকিয়ে ভাবতে থাকি তোমায়। সময়ের করিডোরে আজ হয়তো তোমার কাছে এগুলো কিছু না তুমি হয়তো শয্যাসঙ্গী নিয়ে বেশ আছো তবে আমিও আমার আর তোমার স্মৃতি গুলো নিয়ে সময়ের সাথে ভালো থাকার জন্য তাল মিলিয়ে চলছি। হয়ত এখন তোমার সময় বদলে গেছে কিন্তু আমার অনুভূতি গুলো এখনও আগের মত আছে। পরিশেষে তোমাকে একটি অ-প্রিয় সত্য কথা বলে যায় বিলসী, জুলিয়েট, বনলতা বা হৈমন্তী হয়ে  মিশে থাকবে আমার প্রতিটি রক্ত-কণিকায়....!!

        ইতি 
তোমার সাইকো
         ps

রচনাকালঃ
বঙ্গাব্দ: ১৭ চৈত্র ১৪২৩
খ্রিষ্টাব্দ: ৩১ মার্চ ২০১৭
রচনা-স্থান: রাজশাহী 


মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

জীবনের সমীকরণ

বৃষ্টিস্নাত ক্যাম্পাস