জীবনের সমীকরণ


জীবনের প্রথম পথ চলা থেকে শুরু করে এখন অবধি পথ চলতে চলতে অনেকটা পথ পেরিয়ে এসেছি। জানি না এ পথের শেষ কোথায়, চলার সময় পথের বাঁকে বাঁকে থমকে দাঁড়িয়েছি অনেক সময়। আবার বাস্তবে অনেক কিছু দেখেছি, কখনও হাসি, কখনও কান্না, কখনও আবার মিথ্যার প্রবঞ্চনা বাস্তব জীবনের সাথে এগুলো খুব পরিচিত। জীবনে বহুজনকে সরলামনে বিশ্বাস করেছি কিন্তু তারা সেই বিশ্বাসের সুযোগ নিয়ে বার বার আঘাত করেছে। তাই মানুষকে বিশ্বাস করতে খুব ভয় হয়...!!
জীবনে চলার পথে অনেক স্বপ্ন দেখেছি কখনও বাস্তবতা আবার কখনও কল্পনাময়, অবশেষে সমীকরণের খাতায় যোগ-বিয়োগ শেষে করে স্বপ্নগুলো বাস্তবতার কাছে হার মেনে মলিন হয়ে হারিয়ে যায়। তারপরও অবুঝ মন যেনো আবারও চায় সেই স্বপ্ন গুলোকে জাগ্রত করে পৃথিবীতে বাস্তব জীবনের সাথে যুদ্ধ করতে। কিন্তু অপর দিক থেকে সেই স্বপ্নের আলো গুলোকে দেখার জন্য জেগে ওঠে আবার দুটি আঁখি...!!
মাঝে মাঝে মনে হয় পৃথিবীটা বড় বিষাদময় তারপরও চাওয়া-পাওয়া আর হারানোর মধ্যে দিয়ে প্রবাহিত হবে এই জীবন। পরিশেষে ছুটে চলা জীবনের রঙিন ডায়রীর শেষের পাতায় যেন লিখতে বড়ই ইচ্ছে হয়ে " পৃথিবীর মানুষ গুলো বড়ই নিষ্ঠুর, বড়ই নির্মম, বড়ই হৃদয়হীন আর বড়ই স্বার্থপর "...!!
রচনাকালঃ
বঙ্গাব্দ: ৪ পৌষ ১৪২৩
খ্রিষ্টাব্দ: ১৮ ডিসেম্বর ২০১৬
রচনা-স্থান: রাজশাহী   


মন্তব্যসমূহ

  1. এত সুন্দর একটি পোস্ট আমাদেরকে উপহার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আধুনিক প্রেমের কবিতা পড়তে আমদের ওয়েবসাইট ভিজিট করুন।

    উত্তরমুছুন
  2. বাংলা কবিতা, উক্তি, মনিষীদের জীবনী পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। সেরা অনুপ্রেরণামূলক উক্তি

    উত্তরমুছুন

একটি মন্তব্য পোস্ট করুন

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

অ-প্রেরিত প্রেমের চিঠি-১

বৃষ্টিস্নাত ক্যাম্পাস