পি-এস আই লাভ ইউ


হৃদয় আছে যার সেই তো ভালোবাসে, সব মানুষের জীবনে প্রেম আসে। প্রেম আমারো এসেছিলো দুয়ারে অতি নিরবে ০৩-০৩-২০১০ সালে। বসন্তের সবটুকু শুভ্রতা আর জানা অজানা ফুলের সুবাস নিয়ে। তপ্ত মরুভমির অসহ্য উত্তাপের তৃষিত হৃদয়ে সে এসেছিল এক ফোঁটো জল হয়ে। বসন্তের নির্মল হাওয়ায় আমার হৃদয় ভেসেছিলো ভালোবাসার প্লাবনে। একরাশ প্রশান্তির আবেশ ছড়িয়ে পড়েছিল দেহ-মনে...!!
পাখির কলকাকলীর মতো সেই মধুর দিনগুলো ছিল স্বর্গীয় ভালোবাসায় ভরপুর। সেই প্রথম শুনেছিলাম পৃথিবীর সবচেয়ে আকাংখিত, প্রচন্ড ভালো লাগার শব্দটি " ভালোবাসি" বলেছিলাম - আমিও যে তোমায় ভালোবাসি। শুধু আজকের দিনটির জন্য কতদিন অপেক্ষায় রয়েছিলাম। বারবার যে আমি শুধু তোমাকেই চেয়েছি।গভীর ভালো লাগা আর ভালোবাসায় ছিলাম আচ্ছন্ন। সে আমার চোখে চোখ রাখল। এ এক অন্য রকম চাহনি, যে চাহনিতে সবকিছুই বদলে যায়। আমিও ওর কাজল কালো মায়াবী আঁখিতে মুগ্ধ বিস্ময় হয়ে চেয়ে থাকতাম। মনে হতো কত কথাই জমে আছে সে চোখে। কত কিছুই না ও দুটি চোখ বলতে চায়। মনে হচ্ছিল আমি সারাটি জীবন সেই মায়া ভরা চোখের দিকে চেয়ে থেকে কাটিয়ে দিতে পারব। সেই থেকেই ভেসেছিলাম ভালোবাসার স্বপ্ন সুখের ভেলায়। হৃদয়ের কত আকুলতা, না বলা কিছু কথা, কিছু জমানো ব্যাথার, সেই ভালোবাসার জাল অনেকদুর বিস্তৃত হয়েছিলো। তাই রবী-ঠাকুর বলেছিল---------
"তোমাকেই যেন ভালোবেসেছি শত রূপে শতবার,
জনমে জনমে যুগে যুগে অনিবার "
শীতের পাতা ঝড়া মুগ্ধ বিকেল চারিদিকে হিম হিম মৃদু পরিবেশ। দুজন দুজনকে কাছে পাওয়া কিছু সুখ, কিছু আনন্দ ভাগাভাগি করে নেওয়া। তারপর কতদিন, কতটা সময় একসাথে ঘুরে বেড়িয়েছি। কখনো হাতে হাত রেখে সীমান্ত নোঙর, মুক্তমঞ্চ, টি-বাঁধ, চিড়িয়াখানা, প্যারিস রোড অথবা পদ্মা গার্ডেন এ নির্মল ঠান্ডা জলের পাড় ধরে হেঁটে যাওয়া। আবার কখনো পদ্মা নদীর শান্ত জলে নৌকায় চড়ে ভেসে বেড়ানো। বৃষ্টি ভেজা নগরীতে পাশাপাশি রিকশায় বসে স্নিগ্ধ প্রকৃতি উপভোগ করা এবং এছাড়া আরো কত কি !! জীবনের কঠিনতম বোধ গুলোর মাঝে বারবার এসে ছুঁয়ে দিচ্ছিলো এক অনুভুতি...!!
তারপর আজ কতদিন পেরিয়ে গেছে। আজো মনে পড়ে সেউ উথাল পাথাল করা প্রেমের সময় গুলো। মস্তিষ্কের প্রতিটি নিউরণে গেঁথে রয়েছে সবকিছু। প্রথম প্রেমের স্মৃতি কি কখনো ভোলা যায় ? যদিও এর পরের ইতিহাসটুকু বড় করুণ। কঠিন নির্মমতা আর গাড় বিষাদের গল্প...!!
আমার প্রথম ভালোবাসা '' ভালো থেকো তুমি '' অদ্ভুত এক না ভালোলাগা তোমাতে আমাতে। সময়ের সাথে নিংড়ে বয়ে চলা কিছু সময় আর অতিবাহিত কিছু স্মৃতি, তোমাতে আমাতে বেঁধে রেখেছে এক সাথে। অসংখ্য অমিলের মাঝেও আমি মিল খুঁজে বেড়ায় আনমনে। বেঁচে থাকার নিগুঢ় স্বাধ উপভোগ করতে চাই একসাথে। পৃথিবীর নির্জন আঁধার ঘিরে বয়ে চলা ওই নিঃশব্দ গানে রেখে যেতে চাই সুর, অনাগতদের আগমনে। দূরের আঁধারে তোমার ছায়াতে যে স্বপ্ন আমি দেখেছি, দূর থেকে দূরে ক্রমশ মৃয়মান আলোক রেখার মত। নিকষের বুক চিড়ে যে পথ আমি পাড়ি দিতে চেয়েছি "" শুধু তোমার সাথে "" আজও আমি ভালোবাসা আর ভালোবাসিদের মাঝে হারিয়ে গিয়েছি। তোমার আর আমরা নিকষের পথে ঐ পথ চলা, সে তো দিকভ্রান্ত হয়েছিল অনেক আগেই ৩১-০৩-২০১৪ তারিখে..!!
তোমাকে আলো ভেবে বয়ে চলা সেই সময় আজ নিগুঢ় আঁধারের পথে। তবু অমিল আর আঁধারে আমি আর তুমি, এখনো খুঁজে ফিরি কোন সত্তা ঐ নির্লিপ্তের মাঝে। ব্যস্ত কোলাহলে খুঁজে ফিরি সেই হারানো জীবন...!!
অতৃপ্ত মনের না বলা কিছু কথা বিবর্ণ ক্যানভাসে ভালোবাসার দেয়ালে আজো উঁকি দেই অনাগত সুর্য ঐ মেঘের আড়ালের সাথে। ভালোবাসি না বাসি না বলে প্রতিটি চিৎকারে, আমার ভালোবাসার ধ্বনিত উচ্চারিত হয় তোমার তরে। তুমি মিশে থাকবে আজীবন আমার প্রতিটি নিঃশ্বাসে...!!
""" যতো স্মৃতি আছে তোমার সবই আজ চিৎকার করে বলে যেতে চাই ভালবাসি তোমায় """
রচনাকালঃ
বঙ্গাব্দ: ১৯ ফাল্গুন ১৪২৩
খ্রিষ্টাব্দ: ৩ মার্চ ২০১৭
রচনা-স্থান: রাজশাহী 


মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

অ-প্রেরিত প্রেমের চিঠি-১

জীবনের সমীকরণ

বৃষ্টিস্নাত ক্যাম্পাস